logo

What is Deep Web in Bengali| ডিপ ওয়েব কি

What is Deep Web in Bengali: Deep Web, Dark Web, Dark Net এবং Surface Web শর্তাবলী নিয়ে বিভ্রান্ত কী? এবার আপনার সেই সমস্যার সমস্যা সমাধান ঘটবে! আমি ৩০ দিন ধরে গবেষণা করার পর আজকে এই পোস্টে আমি আপনাদের Deep Web সমন্ধে সমস্ত ধরণের তথ্য প্রদান করবো।আমি আমার এই পোস্টে Deep Web সমন্ধে সমস্ত কিছু গভীর বা কৌশলগতভাবে বোঝানোর চেষ্টা করবো যাতে আপনাদের এই বিষয়টি নিয়ে কোনো ধরণের বিভ্রান্তি না থাকে।
 
What is Deep Web in Bengali



Deep Web এর সমন্ধে সম্পূর্ণ তথ্য লিখে জানানো যাবে না কারণ কি এই প্লাটফর্মে এমন কিছু ঘটনা আছে সেই বিষয় গুলির পরীক্ষা এখনো সম্পূর্ণ হয়নি এবং এই তথ্য গুলো Deep Web এর স্ক্যারি, ক্রিপি এবং ইন্টারেষ্টিং ফ্যাক্টস এর সাথে জুড়ে আছে যেগুলোর অসংশয়ে কিছু বলা যাবে না। এই পোস্টার নিচে অবশই ডিসক্লেইমার পড়ে নিবেন।

 

What is Deep Web?

কিছু দিন আগে আমি টেকনোলজি সমন্ধে কোনো একটা ব্লগ পড়ছিলাম তখন দেখলাম যে আমার বন্ধুরা Deep Web সমন্ধে নানান ধরণের প্রশ্ন জিজ্ঞাসা করছেন, উনাদের প্রশ্ন গুলো এমন ধরণের ছিল

কিছু দিন আগে আমি টেকনোলজি সমন্ধে কোনো একটা ব্লগ পড়ছিলাম তখন দেখলাম যে আমার বন্ধুরা ডিপ ওয়েব সমন্ধে নানান ধরণের প্রশ্ন জিজ্ঞাসা করছেন, উনাদের প্রশ্ন গুলো এমন ধরণের ছিল What is Deep Web in Bangla, - Deep Web Details in Bangla - এবং কিছু বন্ধু ডিপ ওয়েব কি এইসব প্রশ্ন জিগেস করছিলেন।এই তো মাত্র কিছু দিন আগে আমাকে ফেসবুকে একজন পাঠক জিজ্ঞাসা করছিলেন যে What is Dark Web in Bangla সমন্ধে সম্পূর্ণ ভাবে বর্ণনা দিয়ে জানান। এরপরে আমি Deep Web এর সমন্ধে রিসার্চ করে সমস্ত তথ্য সংগ্রহ করে যিনারা আমাকে এই বিষয় নিয়ে প্রশ্ন জিগেস করেছিলেন উনাদের জন্য উত্তরপত্র তৈরী করলাম।

 

What is Deep Web in Bengali:

কিছু লোক আছেন যিনারা Dark Web কে হাস্যকর ভাবেন, কিন্তু সত্যি তো এটাই হচ্ছে যে এই বিষয়টি হাস্যকর তো মোটেই নয় এরমধ্যে বাস্তব আছে যা আপনি জানেন না বা বলতে পারি এই বিষয় সমন্ধে কোনো ধারণা নেই। Deep Web এই আজকের ইন্টারনেট দুনিয়ার সবথেকে বৃহতম অংশ যার পার্সেন্টেজ ৯৫% থেকে ৯৯% হয়ে দাঁড়িয়েছে। যদি সারা বিশ্বে ইন্টারনেট ১০০% হয় তাহলে ৯৯% হচ্ছে Deep Web এটাকে কোনো Search Engine Index করতে পারে না। Deep Web এর Contents invisible/hidden থাকে। Deep Web Contents কে Access করার জন্য উজারনাম এবং পাসওয়ার্ড এর প্রয়োজন পড়ে। এখন আপনার মনে হয়তো এই প্রশ্ন জন্মেছে যে আসলে What is Dark Web?

Deep Web হচ্ছে Internet এর এমন একটা অংশ যেটিকে কেবলমাত্র সাইট অ্যাডমিন এবং সাইট ওনার এক্সেস এবং মোডিফাই করতে পারেন। Deep Web এর Content Password Protected হয়ে থাকে যেটি সার্চ ইঞ্জিন কে ইনডেক্স করতে দেয় না। আপনি কি Deep Web এর মালিক নাকি? না আপনি তো মালিক নন। আমি এখন বলতে পারি যে, আপনি ও সারাদিনের মধ্যে অনেকবার Deep Web কে এক্সেস করতে পারবেন।

 

The Structure of Deep Web:

Deep Web এর বিষয়টিকে সম্পূর্ণ ভাবে বোঝানোর জন্য আমি একটা স্ট্রাকচার তৈরী করেছি। এই গ্রাফ এর সাহায্যে আপনি ভালো ভাবে Deep Web এর বিষয়টিকে সম্পূর্ণ ভাবে বুঝতে পেরে যাবেন।এই স্ট্রাকচার এর মধ্যে ইন্টারনেট কে ৩ টি অংশে ভাগ করে দেওয়া হয়েছে। এটিকে পরীক্ষা করতে হলে পোস্টটি সম্পূর্ণ ভাবে পড়তে হবে নাহলে আপনার বিভ্রান্তি দূর হবে না।

এই স্ট্রাকচার কে কিছুটা বোঝার চেষ্টা করুন দেখবেন আপনি আপনার সমস্ত প্রশ্নের উত্তর এই ছবিতে পেয়ে যাবেন।যদি আপনি ছবিটি দেখে বুঝতে না পারেন তাহলে ও বলবো কোনো সমস্যা নেই। এখন আমি আপনাকে বলছি যে আগে আপনি সম্পূর্ণ পোস্ট পড়ে নিন তারপর এই ছবিটি দেখুন। আমি আশা করবো আপনি বুঝতে পেরে যাবেন।

আপনি কি জানেন ফেসবুক একাউন্ট সেটিংস এর সমন্ধে, গুগল একাউন্ট সেটিংস, হটমেইল, টুইটার, ইনস্টাগ্রাম ইত্যাদি। তাহলে জেনে নিন একাউন্ট ডিটেলস ও ডিপ ওয়েব একটা অংশ? এখন আপনার প্রশ্ন হয়তো এটাই হচ্ছে যে পার্সোনাল একাউন্ট সেটিংস কে Deep Web কেন বলা হয় ?

এই উত্তরটি দেওয়ার আগে আমি আপনাকে একটি সাধারণ প্রশ্ন জিগেস করছি। আপনি কি কখন ও দেখেছেন যে আপনার ফেসবুক একাউন্ট ডাটা গুগল এ সার্চ করলে আপনি আপনার ডাটা দেখতে পান? ফেসবুক বা অন্য কোনো পার্সোনাল একাউন্ট এর ডিটেলস যেমন ইমেইল এড্রেস, ফোন নম্বর ইত্যাদি। এই সব বিষয়কে গুগল ইনডেক্স করতে পারে না এবং অন্য কোনো ব্যাক্তি আপনার ইমেইল আইডি চেক করতে পারেন না। এটিকে একটা স্ট্রিক্ট প্রাইভেসী সেটিংস এর সাহায্যে হাইড এবং আন্দাইন করা থাকে। আপনি কি  গুগল সার্ভারস কে মোডিফাই করতে পারবেন? একদম পারবেন না কারণ কি এটি পাসওয়ার্ড প্রোটেক্টেড করা আছে যেটিকে এক্সেস করার জন্য উজারনেম এবং পাসওয়ার্ড  এর প্রয়োজন পড়ে।

আপনি কি কোনো ব্যাক্তির e Banking লগইন ডিটেলস গুগল এ চেক করতে পারবেন? একদম ই না কারণ কি এটিও পাসওয়ার্ড এবং প্রাইভেসী প্রোটেক্টেড হয়ে থাকে। বন্ধুরা, ইন্টারনেট এর এই সব অংশকে শুধুমাত্র সাইটের মালিক এবং অ্যাডমিন এক্সেস করতে পারেন, এই ধরণের অংশকে ডিপ ওয়েব বলা হয়। Deep Web কে প্রটেক্ট এই জন্য রাখা হয় যে এটি হচ্ছে মালিকের লিগ্যাল প্রপার্টি যেটিকে সিকিউরিটি রিজিন্স এর জন্য পাব্লিক্যালি ইনভিজিবল, অ সূচীযোগ্য এবং অপ্রবেশ্য করা থাকে। Deep Web Term কে মাইকেল ক. বার্গম্যান ২০০১ সালে উপস্থাপিত করেছিলেন।

Deep Web Example: Google server, Facebook server, website admin panel, account login credentials, banking login details, database, corporate networks ইত্যাদি।

যেই ইন্টারনেট কে আমরা গুগল, বিং, ইয়াহু ইত্যাদি তে এক্সেস করে থাকি সেই সব হচ্ছে এই ইন্টারনেট দুনিয়ার ১ - ৪ পার্সেন্ট এবং বাকি ৯৫% - ৯৬% ইন্টারনেট হচ্ছে Deep Web।

 

Deep Web Access করা কি illegal?

Deep Web Access করা কি illegal: আমি বলবো না! যদি আপনি আপনার একাউন্ট বা অ্যাডমিন প্যানেল কে এক্সেস করতে চান তাহলে এটা কোনো অবৈধ কাজ নয়। আপনার সম্পূর্ণ অধিকার আছে আপনার একাউন্ট মোডিফাই এবং ম্যানেজ করার। যদি আপনি অন্য কোনো ব্যাক্তির একাউন্ট কে পারমিশন ছাড়া এক্সেস করার চেষ্টা করেন তখন সেটি হবে আপনার ১০০% অবৈধ কাজ এবং তার জন্য আপনাকে জেল পর্যন্ত যেতে হতে পারে।

 

What is Dark Web?

What is Dark Web in Bengali: এটাই হচ্ছে সেই জায়গা যেখান থেকে Crime Stories শুরু হয়। এন্টার করবেন না। এগিয়ে যাওয়ার আগে আপনাকে একটা উদাহরণ দিচ্ছি, যেমন  ধরুন এক সিটি আছে যেখানে Criminal Activities হচ্ছে এবং সেই Activities কে সিটি এর বিভিন্ন অংশ থেকে অপারেট করা হয়ে থাকে। ঠিক তেমন ভাবে Dark Web and Deep Web এর একটা ব্রাঞ্চ আছে যেখান থেকে এইসব Illegal Business কে Special software, special network configuration এবং Tor browser থেকে এক্সেস করা হয়ে থাকে। প্রচলিত Search Engine যেমন Google, Bing, Yahoo ইত্যাদি। এইসব কনটেন্ট কে ডিসকভার এবং ইনডেক্স করতে পারে পারে না। এইসব কারণের জন্য Dark Web এর কন্টেন্টস মেম্বার ওয়াল পিছনে থাকে।

ওলাদ গার্ডেন ইন্টারনেট এর হচ্ছে একটি বাতাবরণ যেটি সাইটের কন্টেন্টস, সাইট ন্যাভিগেশন এবং ওয়েবসাইট সেকশন কে এক্সেস অথোরাইজেশন কন্ট্রোল করে থাকে। মেম্বার ওয়াল ব্যক্তি দ্বারা বানানো এক ধরণের দেওয়াল যেটি সার্চ ইঞ্জিন এবং ভিসিটরস কে সাইট এর কন্টেন্টস এক্সেস এবং ইনডেক্স করতে দেয় না। Dark Web এ ওলাদ গার্ডেন ছাড়া ও আরো অন্যান্য টেকনিকস ব্যবহার করা হয় যার ফলে Dark Web Contents hidden and Unindexable থাকে।

Dark Web কে এই জন্য হাইড রাখা হয়েছে কারণ কি এটি অ্যানোনিমাস এর অবৈধ সম্পত্তি যেখানে বিভিন্ন ধরণের লোক বিভিন্ন টাইপের কালো বাজারি করে থাকেন। Dark Web এ যে সমস্ত কাজ কর্ম করা হয়, সেই সব হচ্ছে অবৈধ, ক্রাইম এবং ন্যক্কারজনক। Dark Web Dark Net এর উপরে নির্ভরশীল এটিকে ছাড়া Dark Web অসম্পূর্ণ।

 

What is Dark Net?

What is Dark Net in Bangla: এটি সাধারণ ভাবে, Dark Net হচ্ছে একটি এমন  নেটওয়ার্ক এক কথায় বলতে পারেন Dark Web এর মেরূদণ্ড হচ্ছে এটি। Dark Net Network কে শুধুমাত্র সেই ব্যক্তি এক্সেস করতে পারেন যিনার কাছে পাস স্পেশালাইজড সফটওয়্যার, অথোরাইজেশন এবং পারমিশন থাকে। Dark Net কে কনভেনশনাল ওয়েব ব্রাউজার দ্বারা এক্সেস করা যাবে না, কিন্তু এর জন্য আপনার ওনিয়ন রাউটার, ফ্রীনেট বা I2P প্রয়োজন পড়বে। ১৯৭০ সালে Dark Net কে বৈধ কমিউনিকেশন এর জন্য ব্যবহার করা হতো। কিন্তু অ্যানোনিমাস এবং আন ট্রাকবল হওয়ার কারণে এই নেটওয়ার্ক হ্যাকার্স এবং ব্ল্যাক মার্কেটিং করেন যিনারা উনাদের জন্য একটা সেফেস্ট প্লেস হয়ে গেছে যেটিকে এখন Dark Web এর জন্য ব্যবহার করা হচ্ছে।

 

Who Actually Created Dark Net?

কে Dark Net বানিয়েছেন: Dark Net কে তিন জন বড়ো বিজ্ঞানী পল সিভার্সন, মাইক রীড এবং ডেভিড গোল্ডস্লাগ বানিয়েছেন। পরে আমেরিকা গভর্নমেন্ট ডার্কনেট কে মিলিটারি কমিউনিকেশনস কে সিকিউর ট্রান্সমিশন এর জন্য সম্পূর্ণ ভাবে তৈরী করেছেন। Dark Net এর আসল ফান্ডিং আমেরিকা স্টেট ডিপার্টমেন্ট করেছেন, Dark Net আস্তে আস্তে ব্ল্যাক মার্কেট এ পরিণত হয়েগেছে।

 

How to Access Dark Web

কিভাবে Dark Web কে এক্সেস করবেন: Dark Web হচ্ছে Deep Web এর সুবাসিত এটিকে এক্সেস করার জন্য ক্রিমিনালস স্পেশাল সফটওয়্যার, স্পেশালাইজড নেটওয়ার্ক কনফিগারেশন, স্পেশাল অথোরাইজেশন্স এবং আনোনয়মিটি সফটওয়্যার (টর ব্রাউজার, IP2, ওর বট, ইত্যাদি।) কে ব্যবহার করেন। Dark Web কে এক্সেস করার জন্য  সফটওয়্যার ক্লায়েন্ট এবং Deep Web এর মধ্যে একটা প্রাইভেট এবং এনক্র্যাপটেড নেটওয়ার্ক কানেকশন তৈরী করে নেয় যেটি আন ট্র্যাকেবল এবং অ্যানোনিমাস হয়ে থাকে।

Dark Web কে আমি কোনোদিন এক্সেস করিনি আর আমি আপনাদের ও এক্সেস না করার জন্য অনুরোধ করছি। Dark Web এ যে কোনো ধরণের অ্যাকশন নিলে সেটি অবৈধ এবং ডেঞ্জারাস হতে পারে যেখানে ডাউনলোডিং এবং মাউস ক্লিককিং করলেই পার্সোনাল ডাটা ডেস্ট্রাকশন পর্যন্ত হতে পারে। আমি এই পোস্ট টি শুধুমাত্র এডুকেশনাল পারপাস এর জন্য বা সেলফ-ডিফেন্স শিক্ষার জন্য লিখেছি। 

 

What Can Be Found in the Dark Web?

Dark Web এ কি কি পাবেন: ডার্ক ওয়েব এ অবৈধ এবং নিষিদ্ধ মেটেরিয়াল এর ব্ল্যাক মার্কেটিং হয়ে থাকে। Dark Net (Dark Web) এ Illegal Drugs, Weapons, Sex Scandals, Credit Card Credentials, Secret Government Documents, Computer Viruses and Malware, Child Abuse, Human Body Experience, Fake International Passports, Herring Hackers ইত্যাদি। সহজলভ্য আছে যে গুলিকে অবৈধ ভাবে ট্রেড করা হয়।

 

How Criminals Pay on Dark Web?

Bitcoin - Bitcoin হচ্ছে অ্যানোনিমাস ডিজিটাল কারেন্সী যেটি অ সনাক্তকরণযোগ্য কারেন্সী হওয়ার কারণে বিশ্ব বিখ্যাত হয়ে গেছে। Dark Web এ Bitcoin এর মাধ্যমে Trade and Transaction করা হয়ে থাকে।


পুলিশকি Dark Web কে ব্যাবহার করে ক্রিমিনালস কে ধরতে পারে ? আমি বলবো হাঁ ! ইউনাইটেড কিংডম গভর্নমেন্ট স্পেশাল সাইবার ক্রাইম ইউনিট তৈরী করেছে যার কাজ হচ্ছে Dark Web এ শিশু নির্যাতন কে সম্পূর্ণ ভাবে বন্ধ করা। আশ্চর্যজনক, পুলিশ Dark Web এর ড্রাগ ব্যাপারী, মহিলা বিক্রেতা, শিশু বিক্রেতা ইত্যাদি কে গ্রেফতার করেছেন।  

 

Who Uses the Dark Web?

Dark Web এর ব্যবহার কারা করেন: Dark Web এর ব্যাবহার লোক বিভিন্ন ধরণের কাজের জন্য করে থাকেন। যেমন DW এর ব্যাবহার Cyber criminals (hackers), drug dealers, journalists, terrorists and mafia করে। এছাড়াও, Government Dark Web কে ব্যবহার করে Child Abuse, and Drug Dealers' Criminal Activities কে বন্ধ করে দেয়।

আপনি এটা জানলে অবাক হবেন যে সাংবাদিক গভর্নমেন্ট এর বিরুদ্ধে Dark Web এর ব্যবহার করে থাকেন সাংবাদিক সিক্রেট গভর্নমেন্ট ডকুমেন্টস শেয়ার করেন যার ফলে গভমেন্টের ভুল কাজ গুলো সাধারণ মানুষ জানতে পারেন। এখন বর্তমানে, নিউ ইয়র্ক টাইমস এর একটি ইউআরএল ডার্ক ওয়েব এ উপলব্ধ আছে যেখানে সাংবাদিকগণ গভর্নমেন্ট এর খারাপ কাজকর্মকে জনগণের সামনে বেনামে লিক করে দেয়।

 

Scary Facts About Dark Web:

Dark Web এ সেই সমস্ত কাজকর্ম হয় যেগুলোর সমন্ধে আপনার কোনোরকম ধারণা নেই আমার মনে হয় আপনি হয়তো স্বপ্নে ও ভাবেননি। আমি নিচে Dark Web এর কিছু ভীতিকর এবং ভয়ঙ্কর ঘটনা জানিয়েছি যেগুলি Dark Web এ অবৈধ ভাবে করা হয়।
  • Dark Web Size: Dark Web Regular web এর থেকে ৫০০ টাইম বড় আকারের।  উদাহরণ, যদি Surface Web এর সাইজ ১ মেগা বাইট হয় তাহলে Dark Web আমাদের Regular web এর থেকে ১x ৫০০ টাইমস বড়। বর্তমানে, পিওর ইন্টারনেট এর সাইজ  হচ্ছে ১.২ মিলিয়ন টেরাবাইট এবং Dark Web এর সাইজ হচ্ছে ১.২ মিলিয়ন টেরাবাইটx৫০০। 
  • Flash Products: Dark Web এ হিউমান স্কিন এবং হিউমান ইন্টারনাল অর্গানস দিয়ে বানানো প্রোডাক্টস এর ব্যবসা করা হয়। ক্রিমিনালস এই সব প্রোডাক্টস এর ব্যবসা শুধুমাত্র টাকার জন্য করে থাকেন। আপনার এখন কি মনে হচ্ছে ক্রাইম এর ও একটা নির্দিষ্ট সীমারেখা থাকা উচিত তাই কি না।
  • Cryptic Message: Dark Web এ কোডিং এর মেসেজেস রিসিভ এবং সেন্ড করা হয় সেইসবকে মেডিকেল পারপাস, টেরোরিজম পারপাস এবং মিলিটারি পারপাস এর জন্য ব্যবহার করা হয়। ক্র্যাপ্টিক মেসেজ এ আইপি এড্ড্রেসেস এবং কোডিং এর ম্যাট্রিক্স, কনফ্লিক্ট এবং বিশৃঙ্খলা থাকে যেটিকে শুধুমাত্র সেন্ডার এবং রিসিভার বুঝতে পারবেন।
  • Cooking Woman's Guide: Dark Web এ এমন একটি সাইট এমন ও আছে যেখানে ওমেন বডি কে কুক এবং কাট করার তথ্য আছে। এইসব ছাড়াও, ওনিয়ন সাইট এ এমন তথ্য ও আছে যে ওম্যান এর কোন বডি পার্ট এ কতটা স্বাদ আছে। সবচেয়ে ঘৃণ্য!!!
  • Wash Pills: বলা হয় যে Dark Net এ নকল ওয়াশ পিলস এর ও মার্কেটিং হয়ে থাকে। ওয়াশ পিলস খাওয়ার পরে মানুষের মনোকামনা দা ম্যাট্রিক্স মুভি এর মতো শ্যাম্পুর হয়ে যায়। বলা হয়েছে যে Dark Web এ ওয়াশ পিলস কে এমন ভাবে বর্ণনা দেওয়া হয়েছে যে পাঠক পড়ার পরে সেই নাকাল ওয়াশ পিলস কে অবিশ্বাস না করে ক্রয় করে নিবেন।
  • Top Secret Government Docs: সাংবাদিক Top Secret Government Docs কে Dark Web এ ছেড়ে দেন যার কারণে গভর্নমেন্ট এর কনফিডেনটিয়াল মামলা লিক হয়ে যায়।  কিছু বছর আগে গভর্নমেন্ট এর টপ অফিসিয়ালস গভর্নমেন্ট এর সিক্রেট ডকুমেন্টস কে Dark Web এ লিক করে দিয়েছিলেন। কিন্তু এখন গভর্নমেন্ট ডার্ক ওয়েব এ স্পাই করে ক্রিমিনালস এর পোল খুলে দিচ্ছে।
  • হিউমান এক্সপেরিমেন্টেশন: দুর্ভাগ্যবশত, ডার্ক ওয়েব এ হিউমান বডি এর এক্সপেরিমেন্ট ও করা হয়ে থাকে এবং এই এক্সপেরিমেন্টস কে আনুষ্ঠানিকভাবে করা হয়। বুঝতে পারছেন এবার কতটা ভয়ঙ্কর ব্যাপার।
  • এই বিশ্বে হিউমান বডি এক্সপেরিমেন্টেশন বৈধ হলেও কিন্তু এক্সপেরিমেন্টেশন শুধুমাত্র প্রফেশনালস করতে পারেন যেমন ধরুন মেডিকেল সায়েন্টিস্টস, ডক্টরস ইত্যাদি।কিন্তু  ডার্ক ওয়েব এ যে কোনো ব্যাক্তি টাকা দিয়ে তার বডিকে এক্সপেরিমেন্ট করতে পারেন। Human Experimentation:Dark Web Size: Dark Web Regular web এর থেকে ৫০০ টাইম বড় আকারের।  উদাহরণ, যদি Surface Web এর সাইজ ১ মেগা বাইট হয় তাহলে Dark Web আমাদের Regular web এর থেকে ১x ৫০০ টাইমস বড়। বর্তমানে, পিওর ইন্টারনেট এর সাইজ  হচ্ছে ১.২ মিলিয়ন টেরাবাইট এবং Dark Web এর সাইজ হচ্ছে ১.২ মিলিয়ন টেরাবাইটx৫০০। 
  • Flash Products: Dark Web এ হিউমান স্কিন এবং হিউমান ইন্টারনাল অর্গানস দিয়ে বানানো প্রোডাক্টস এর ব্যবসা করা হয়। ক্রিমিনালস এই সব প্রোডাক্টস এর ব্যবসা শুধুমাত্র টাকার জন্য করে থাকেন। আপনার এখন কি মনে হচ্ছে ক্রাইম এর ও একটা নির্দিষ্ট সীমারেখা থাকা উচিত তাই কি না।
  • Cryptic Message: Dark Web এ কোডিং এর মেসেজেস রিসিভ এবং সেন্ড করা হয় সেইসবকে মেডিকেল পারপাস, টেরোরিজম পারপাস এবং মিলিটারি পারপাস এর জন্য ব্যবহার করা হয়। ক্র্যাপ্টিক মেসেজ এ আইপি এড্ড্রেসেস এবং কোডিং এর ম্যাট্রিক্স, কনফ্লিক্ট এবং বিশৃঙ্খলা থাকে যেটিকে শুধুমাত্র সেন্ডার এবং রিসিভার বুঝতে পারবেন।
  • Cooking Woman's Guide: Dark Web এ এমন একটি সাইট এমন ও আছে যেখানে ওমেন বডি কে কুক এবং কাট করার তথ্য আছে। এইসব ছাড়াও, ওনিয়ন সাইট এ এমন তথ্য ও আছে যে ওম্যান এর কোন বডি পার্ট এ কতটা স্বাদ আছে। সবচেয়ে ঘৃণ্য!!!
  • Wash Pills: বলা হয় যে Dark Net এ নকল ওয়াশ পিলস এর ও মার্কেটিং হয়ে থাকে। ওয়াশ পিলস খাওয়ার পরে মানুষের মনোকামনা দা ম্যাট্রিক্স মুভি এর মতো শ্যাম্পুর হয়ে যায়। বলা হয়েছে যে Dark Web এ ওয়াশ পিলস কে এমন ভাবে বর্ণনা দেওয়া হয়েছে যে পাঠক পড়ার পরে সেই নাকাল ওয়াশ পিলস কে অবিশ্বাস না করে ক্রয় করে নিবেন।
  • Top Secret Government Docs: সাংবাদিক Top Secret Government Docs কে Dark Web এ ছেড়ে দেন যার কারণে গভর্নমেন্ট এর কনফিডেনটিয়াল মামলা লিক হয়ে যায়।  কিছু বছর আগে গভর্নমেন্ট এর টপ অফিসিয়ালস গভর্নমেন্ট এর সিক্রেট ডকুমেন্টস কে Dark Web এ লিক করে দিয়েছিলেন। কিন্তু এখন গভর্নমেন্ট ডার্ক ওয়েব এ স্পাই করে ক্রিমিনালস এর পোল খুলে দিচ্ছে।
  • Human Experimentation: দুর্ভাগ্যবশত, Dark Web এ হিউমান বডি এর এক্সপেরিমেন্ট ও করা হয়ে থাকে এবং এই এক্সপেরিমেন্টস কে আনুষ্ঠানিকভাবে করা হয়। বুঝতে পারছেন এবার কতটা ভয়ঙ্কর ব্যাপার। এই বিশ্বে হিউমান বডি এক্সপেরিমেন্টেশন বৈধ হলেও কিন্তু এক্সপেরিমেন্টেশন শুধুমাত্র প্রফেশনালস করতে পারেন যেমন ধরুন মেডিকেল সায়েন্টিস্টস, ডক্টরস ইত্যাদি।কিন্তু  ডার্ক ওয়েব এ যে কোনো ব্যাক্তি টাকা দিয়ে তার বডিকে এক্সপেরিমেন্ট করতে পারেন।

 

What is Surface Web?

What is Surface Web in Bangla: Surface Web হচ্ছে সেই ইন্টারনেট যে পাব্লিকলি  সবার জন্য উপলব্ধ আছে যেমন Google, A&L, Yahoo, Facebook, Bing ইত্যাদি। Surface Web এ এটাও অবৈধ এবং ফেক কন্টেন্টস আছে যেগুলোকে গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিন ডিসকভার করে ব্লকলিস্ট এ ফেলে দেয়। ব্লাকলিস্ট এ ফেলার পরে, এই ধরণের  কন্টেন্টস সার্চ রেজাল্টস এ দেখায় না এবং এইভাবে সারফেস ইন্টারনেট কে সেফ রাখার চেষ্টা করা হয়। গভর্নমেন্ট ও সারফেস ওয়েব এর অবৈধ কন্টেন্টস কে বন্ধ করে দেয়, কিন্তু ডার্ক ওয়েব কে সম্পূর্ণভাবে ব্যান করা সম্ভব নয় কারণ কি এটি হচ্ছে এনডিস্কভারবেল, অনট্রাকবল এবং অ্যানোনিমাস।

 

Role of Government in Dark Web

Dark Web এ সরকার এর ভূমিকা: অনেক দেশের সরকার Dark Web এর এই Black marketing কে রেইড করে এবং সব ক্রিমিনালস কে গ্রেফতার করেছে। দুর্ভাগ্যবশত, কেবলমাত্র কিছু দেশের সরকার এই Dark Web কে বন্ধ করার চেষ্টা করছে।  যদি সব দেশ মাইল Dark Web কে বন্ধ করার চেষ্টা করে তবেই হয়তো Dark Web এর নাম মুছে ফেলা সম্ভব হবে।

মৌলিকভাবে, সরকার Dark Web কে মিলিটারি পারপাস এর জন্য ব্যাবহার করে। যখন সরকার কোনো মামলাতে যুক্ত হয়ে যাবে তখন এই কাজকে কিভাবে বন্ধ করা সম্ভব হবে? আমি এখন এটাই বলবো যে সব দেশ কে নিজস্ব সিক্রেট নেটওয়ার্ক তৈরী করার খুব প্রয়োজন আছে। যারফলে ডার্ক ওয়েব কে বন্ধ করা সম্ভব হবে।

 

Why largest Percentage of the Internet is on the Deep Web?

ইন্টারনেট এর সবচেয়ে বেশি শতাংশ Dark Web এ কোনো আছে: মূলত, যেই Dark Web এর সমন্ধে আপনি এতটা ইন্টারেস্টেড আছেন সেটি Dark Web নয় সেটি হচ্ছে Dark Net যেখানে সব ধরণের অবৈধ কাজকর্ম হয়। Deep Web World Wide Internet এর এমন একটা অংশ যেটিকে সার্চ ইঞ্জিন ডিসকভার এবং ইনডেক্স করতে পারে না। স্পেশাল প্রোগ্রামস, robots.txt ফাইল, আরো অন্যান্য টেকনিকস এর সাহায্যে Deep Web এর  কন্টেন্টস সার্চ ইঞ্জিন বোটস কে ইনডেক্স করা থেকে ব্লক করে রাখা হয়।

আমি আগেই এই বিষয়টি আলোচনা করেছি যে ইন্টারনেট এর এই অংশ যেটা ইনডেক্স হয় না, সেই অংশকে Deep Web বলা হয়। এবং এটি হচ্ছে সাধারণ জ্ঞান যেমন যখন আমরা ইন্টারনেট এ সোশ্যাল মিডিয়া বা অন্য কোনো একাউন্ট তৈরী করে থাকি তখন সেনসিটিভ একাউন্ট ডাটা যেমন ইমেইল এড্রেস, প্রাইভেসী সেটিংস, ইত্যাদি, ইনভিজিবল এবং আন ইন্ডেক্সাবল থাকে এখন এইভাবে ভাবলে এটাকে ও আমরা Deep Web বলতে পারি।

এরসাথে আজকের এই পোস্টকে ক্লোজ করছি। আমি আমার পরের পোস্টে Deep Web সমন্ধে আরো নানান তথ্য এবং ব্যাবহারযোগ্য বিষয়বস্তু কে নিয়ে আলোচনা করবো। এই  পোস্টে Deep Web, Dark Web, Dark net, Surface Web এবং আরো বিভিন্ন ধরণের গুরুত্বপূর্ণ এবং রিলেভেন্ট টার্মস কে কভার করেছি, এইসব তথ্য জানার খুব প্রয়োজন আছে আমি মনেকরি। যতক্ষণ পর্যন্ত কোনো বিষয় সমন্ধে তার সম্পূর্ণ তথ্য জানবেন না, সেই সব ব্যাপার থেকে নিজেকে সেফ রাখতে পারবেন না। সম্পূর্ণ তথ্য জানা থাকলে তবেই আপনি সেলফ-ডিফেন্স করতে পারবেন। যদি আপনার পোস্টে জানানো তথ্য কে নিয়ে কোনো ধরণের ফিডব্যাক, সাজেশন, প্রশ্ন, কোয়েরি বা অব্জেকশন থাকে তাহলে বেস্ট এবং কুইক রেসপন্স এর জন্য কমেন্টস এ লিখে আমার ফেসবুক পেজ এ যোগাযোগ করুন। যদি আপনার এই পোস্ট পড়ে ভালো লেগেছে, তাহলে এই আর্টিকেল কে আপনার বন্ধুবান্ধবের সাথে শেয়ার করে দিবেন।

ডিসক্লেইমার/ওয়ার্নিং: এই নিবন্ধে দেওয়া তথ্যটি ইন্টারনেটের বিভিন্ন উৎস থেকে সংগ্রহ করা হয়েছে যা অবৈধ, ভুল, ভুল বা অনুপযুক্ত হতে পারে। এই পোস্টটি শুধুমাত্র বিনোদন এবং শিক্ষাগত উদ্দেশ্যে এর জন্য পাবলিশ করা হয়েছে। যদি আপনি এই নিবন্ধটির কোনও অংশ আপত্তিজনক বলে মনে করেন তবে আপনি আমাকে জানাতে পারেন এবং আমি আপনার অপসারণের অনুরোধটিকে আইনী ও সুরক্ষা প্রবিধানগুলির সাথে দৃঢ়ভাবে অনুসরণ করব।

Tags

advertisement

Subrata Das is an Indian Entrepreneur and Editor-in-Chief at TechnoCMD. He founded TechnoCMD in 2019 and afterward moved to the USA along with his classmates. At present, the plan for a tech blog is a security analyst. You may be wondering who is Subrata Das: a Problogger, Entrepreneur, Superior Web Developer, SEO, and Cyber Security Analyst.