logo

What is Dark Pattern in Bengali| ডার্ক প্যাটার্ন কি

বন্ধুগণ আজকে What is Dark Pattern in Bengali এর সমন্ধে আলোচনা করতে চলেছি।এই বিষয়টিকে ভালো ভাবে মনোযোগ সহকারে পড়ার পরে আপনারা ইন্টারনেট স্ক্যাম এবং ফ্রড দের থেকে বাঁচতে পারবেন। আমি আমার এই পোস্টে Dark Pattern বিষয়টিকে নিয়ে বিস্তারিত আলোচনা করবো। এই পোস্ট টি ভালো ভাবে পড়লে আপনারা এই বিষয়টির সমন্ধে সচেতন হয়ে যাবেন। এছাড়াও এই পোস্টে Dark Pattern থেকে বাঁচার উপায় ও আমি জানিয়েছি যার ফলে আপনারা Dark Pattern কে চিনে নিয়ে নিজে সুরক্ষিত থাকতে পারবেন। তাহলে বন্ধুরা এখন চলুন আমরা এই পোস্টের বিষয় টি বিস্তারিত জেনেনি।




Dark Pattern এর সমন্ধে বিস্তারিত আলোচনা করার আগে আপনি আপনাদের একটা কথা বলতে চাই। কিছু লোক Dark Pattern এবং Dark Web কে নিয়ে বিভ্রান্তি অনুভব করেন। এখন আমি জানিয়ে দিচ্ছি সাধারণত ডার্ক প্যাটার্ন এবং ডার্ক ওয়েব দুটো হচ্ছে আলাদা আলাদা বিষয়। এই দুটো বিষয়কে আলাদা আলাদা ভাবে আলাদা আলাদা কাজের জন্য বানানো হয়েছে।
 

What is Dark Pattern in Bengali

What is Dark Pattern in Bengali?

Dark Pattern হচ্ছে এক ধরণের গ্রাফিকাল ট্রিক। এই ট্রিক এর সাহায্যে প্রতারক ওয়েবসাইট এবং এপ্লিকেশন বানিয়ে, অন্য কোনো লোককে ওয়েবসাইট প্যাটার্ন ( যেমন কালার, ল্যাঙ্গুয়েজ, ইন্টারফেস) ভুল পথে চালনা করে। আর এই সেই বিভ্রান্তির কারণে ওই লোক Dark Pattern ওয়েবসাইট/এপ্লিকেশন এ রেজিস্ট্রেশন করে ফেলে। সাইন আপ করার সময় উনি ওয়েবসাইট এর প্যাটার্ন কে বুঝতে না পেরে ভুল বুঝে ফেলে। কারণ ওয়েবসাইট এর প্যাটার্ন কে সেইরকম ভাবে তৈরী করা হয় যেটা লোককে খুব চালাকির সাথে বিভ্রান্তি করে দেয়।

যখন আমরা কোনো ওয়েবসাইট এর ওয়েবপেজ এ যাই, তখন কি আমরা ওই ওয়েবপেজ এ লিখা সব ওয়ার্ড কে পড়ি? এই কথার লাভ উঠিয়ে, যে কোনো লোককে স্ক্যাম এ অন্তর্ভুক্ত করানো হয়। সেই সব ওয়েবসাইট এ ওই লোককে দিয়ে নানা ধরণের জিনিসপত্র ক্রয় বিক্রয় করিয়ে, উনার টাকা এবং পার্সোনাল ইনফরমেশন দুটোকে বিপদে ফেলে দেয়। শেষে সেই লোক টাকা কোনোদিন আর ফেরত পায় না।

  •     ডার্ক টেকিলা কি? What is Dark Tequila in Bengali


Dark Pattern এ ভিজ্যুয়াল ডিজাইন এর ব্যাবহার করে সাবধানকে এমন ভাবে ডিজাইন করে দেওয়া হয় যে যার চারদিকে ছায়া এর কালার থাকে। আর লোক তখন এটাও বুঝতে পারেন না যে উল্লেখিত ওয়ার্ডস এ কি কি লিখা আছে। আপনি এটা বুঝতে পারেন যে  চিট শব্দ থাকে যেটা সাধারণ মানুষের ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড এবং পকেট কেও চিট করে নেয়।
 

How to Stay Alive Safe from Dark Patterns?


বন্ধুরা এখন আমি আপনাদের জানিয়ে দিচ্ছি যে আজকের এই Internet এর দুনিয়াতে নিজেকে সুরক্ষিত রাখতে হলে আমাদের অনেক কিছু বিষয় সমন্ধে জানতে হবে বুঝতে হবে। কারণ কি আজকের দিনে এই ইন্টারনেট হচ্ছে এমন একটি জায়গা যেখানে কোনো কোনো দিন Internet Expert ও নিজেকে বাঁচাতে অক্ষম হয়ে পড়ে। যদি একজন বিশেষজ্ঞ এর সাথে এইধরণের প্রতারণা হয়ে থাকে তাহলে আমাদের মতো সাধারণ লোকের কি অবস্থা হবে যারা এই ইন্টারনেট স্ক্যাম এর সমন্ধে কোনো খবর জানেন না?

১. ভুল তথ্য বুঝতে না পারা:
আসল এবং নকল ওয়েবসাইট/এপ্লিকেশন এর মধ্যে অনেক পার্থক্য থাকে, খেয়াল করে দেখবেন যেই ওয়েবসাইট বা এপ্লিকেশন টি আসল সেই সাইট এ পরিষ্কার এবং সম্পূর্ণ তথ্য থাকবে। যদি কোনো ওয়েবসাইট এ প্রোডাক্ট/সার্ভিস এর বর্ণনা পরিষ্কার ভাবে না দেওয়া থাকে, তখন সেই সব ওয়েবসাইট  Dark Pattern হওয়ার সম্ভাবনা থাকে।

২. ভুল রিডাইরেক্শন বুঝতে না পারা:
Dark Pattern থেকে বাঁচার জন্য কেবলমাত্র ওয়ার্ডস দ্বারা সনাক্ত করা যাবে না। বরং এই সব ওয়েবসাইট বা এপ্লিকেশন এজন লোককে এক পেজ থেকে অন্য পেজে স্থানান্তরিত করা হয়।যেমন ধরুন যদি সাইট ন্যাভিগেশন মেনু  তে কোনো ক্যাটাগরি বা ওয়েব পেজ এ ক্লিক করা হয়, তখন দেখবেন সেই একই সাইট না খুলে, অন্য পেজ/ওয়েবসাইট আমাদের সামনে খুলে যায়।

৩. সাইট প্যাটার্ন্স কে বোঝার চেষ্টা করুন:
Dark Pattern এর হাত থেকে নিজেকে সুরক্ষিত রাখার জন্য ওয়েবসাইট বা এপ্লিকেশন এর সম্পূর্ণ প্যাটার্ন বোঝার চেষ্টা করুন। প্যাটার্ন কে সম্পূর্ণ রূপে বোঝার জন্য, সাইট ফুটার, সাইডবার, ন্যাভিগেশন, এবং হেডার কে বিশ্লেষণ করুন। এই ধরণের সাইট এ দেখবেন ডিফারেন্ট কালারস্ এবং ল্যাংগুয়েজ স্টাইল এর ব্যবহার করা হয়ে থাকে।এছাড়াও, স্যাদি কালার, এবং অনেক রোশ এবং কলাম ও থাকতে পারে।

৪. প্রাইসিং প্যাটার্ন্স বোঝার চেষ্টা করুন:

আসল ব্যাবসার ক্ষেত্রে ফিক্সড প্রাইসিং এর একটা ব্যাপার থাকে এবং দেখবেন সেই কেস টা Dark Pattern এ বিভিন্ন ধরণের প্রাইসিং থাকে। এছাড়া ও দেখবেন যে কোনো লোক নিজের আছে অনুযায়ী প্রাইসিং প্ল্যান পছন্দ করে প্রোডাক্ট/সার্ভিস কে ক্রয় করতে পারবেন। কারণ কি এখানে বলার মতো কিছু নেই একজন স্ক্যামার এর কাছে ১০০ টাকা ও অনেক বড়ো। এর কারণ এটাই যে, ফেক কোম্পানিজ জানে যে এই টাকা তারা মুক্ত ভাবে পাবে।

Dark Pattern এর হাত থেকে বাঁচার জন্য আরো অনেক পদ্ধতি আছে। আমার আপনাদের কাছে অনুরোধ থাকলো আপনারা Dark Pattern কে ভালো ভাবে বোঝার পরে অপরিচিত সাইট থেকে ক্রয় বা ট্রানজেক্শন করবেন। খেয়াল করে দেখবেন Dark Pattern এ আসল কোম্পানিজ এবং কর্পোরেশন্স এর নাম ভালো করে উল্লেখ করা থাকে কারণ কি লোক যাতে এটা বুঝতে পারে যে এই ওয়েবসাইট চেনা পরিচিত কোম্পানি/কর্পোরেশন এর সাথে জুড়ে আছে। এরজন্য আসল কোম্পানিজ এবং কর্পোরেশন্স এর নাম খারাপ হয়ে যায়।

উপসংহার:

আমার মনে হয় TechnoCMD ব্লগের আলোচনায় What is Dark Pattern in Bengali বুঝতে পেরেছেন। যদি ডার্ক প্যাটার্ন কি পড়ে ভালো লাগে এবং কিছু তথ্য জানানোর থাকে তাহলে আপনি কমেন্ট করে আপনার মতামত অবশই জানাবেন। যদি এই পোস্টটি যদি আপনার ভালোলাগে তাহলে অবশই আপনার বন্ধুবান্ধবের সাথে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে ভূলবেন না। ধন্যবাদ!

Tags

advertisement

Subrata Das is an Indian Entrepreneur and Editor-in-Chief at TechnoCMD. He founded TechnoCMD in 2019 and afterward moved to the USA along with his classmates. At present, the plan for a tech blog is a security analyst. You may be wondering who is Subrata Das: a Problogger, Entrepreneur, Superior Web Developer, SEO, and Cyber Security Analyst.