logo

Website, Web page, Blog এবং Blogging এর মধ্যে পার্থক্য কি?

বন্ধুরা আজকে জগন্নাথ দেবে রথযাত্রার শেষ দিন আর এই শেষ দিনে আমি আপনাদের জানাই প্রীতি শুভেচ্ছা অভিনন্দন ও একগ্রাস ভালোবাসা। আজকের এই শুভদিনটি তে আমি আপনাদের জন্য নিয়ে এসেছি একটা আলোচনা মূলক বিষয় নিয়ে। বিষয়টি হচ্ছে যে Website, Web page, Blog এবং Blogging এর মধ্যে পার্থক্য কি? আমরা এই পোস্টে আজকের দিনে এই ইন্টারনেট এর সাথে যুক্ত কিছু গুরুত্বপূর্ণ টার্মস এর সমন্ধে জানবো। আমার অনুরোধ এটাই যে আপনারা সম্পূর্ণ পোস্ট টি মনোযোগ সহকারে পড়বেন এবং বুঝবেন।
Website, Web page, Blog এবং Blogging এর মধ্যে পার্থক্য কি?





অনলাইন থেকে টাকা আয় করতে হলে সব নতুন দের কে Website, Web page, Blog এবং Blogging এর সমন্ধে সম্পূর্ণ জ্ঞান থাকার প্রয়োজন আছে তাহলে উনি উনার Online Business শুরু করতে পারবেন। এই বিষয়টি ভেবে আমি আজকে এই পোস্ট টি তুলে ধরলাম যে আমি এই রঙ্গীন বাংলা ব্লগের পাঠকদের আজকে শুরুতে Blogging করে কিভাবে টাকা আয় করবেন সেই তথ্য শেয়ার করবো। এর ফলে কি হবে নতুন ব্লগার ও টাকা আয় করতে পারবেন।




১. What is Website | ওয়েবসাইট কি?





Website হচ্ছে একটি ডোমেইন জেক আমরা ওয়েব ব্রাউজার এর মাধ্যমে এক্সেস করে থাকি। প্রত্যেক ওয়েবসাইট এ  অনেক ধরণের স্ক্রিপ্টস, ইমেজেস, মাল্টিমিডিয়া ফাইলস এবং কিছু ওয়েবপেজ থাকে। যেটি একটি সিঙ্গেল ডোমেইন ইউআরএল এর মধ্যে বিভিন্ন ভাবে কাজ করে। প্রত্যেক ওয়েবসাইট এর ওয়েবপেজেস গুলো স্ট্যাটিক হয়ে থাকে যেগুলোকে অনেক পরে আপডেট করা হয়। দেখবেন প্রত্যেক ওয়েবসাইট এ আলাদা স্পেশালিটি, কোয়ালিটি এবং ফাঙ্কশনালিটি থাকে যেটি সম্পূর্ণ কম্পিউটার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে এর সাহায্যে ফাঙ্কশনস করে থাকে। ওয়েবসাইট এর হোমপেজ এ হাইপারলিংক থাকে যেটি ভিজিটরস দের আলাদা আলাদা Web Page এ নিয়ে যায়। ওয়েবসাইট এ সাধারণত অনেক কম টেক্সট থাকে যার থেকে আমরা এটা বুঝতে পারি যে ওই ওয়েবসাইট এ অনেক কম এইচটিএমএল থাকে এবং অনেক বেশি স্ক্রিপ্ট থাকে। যেমন ধরে নিন ফেসবুক, টুইটার, উইকিপেডিয়া, ইনস্টাগ্রাম ইত্যাদি।




২. What is Web page | ওয়েবপেজ কি?





একটি Web page হচ্ছে একটি ওয়েবসাইট এবং ব্লগের সাবসেট। যেটি প্রধান ওয়েবসাইট এর সাথে যুক্ত থাকে। ওয়েবপেজ এইচটিএমএল (hypertext markup language) হয়ে থাকে যেটি এক্সেস করার পরে ওয়েব ব্রাউজার সাধারণ টেক্সট এ অনুবাদ করে দেয়। ওয়েব পেজেস দুই ধরণের হয়ে থাকে। একটি হচ্ছে স্ট্যাটিক এবং অন্যটি হচ্ছে ডাইনামিক।স্ট্যাটিক ওয়েব পেজেস বেশির ভাগ ওয়েবসাইট এ থাকে এর ডাইনামিক পেজেস ব্লগ এ থাকে। প্রত্যেক ওয়েবপেজ এ প্রধান ওয়েবসাইট এর এড্রেস থাকে এবং পরে ওয়েবপেজ ইউআরএল টেক্সট থাকে।




যেমন ধরুন, www.technocmf.com হচ্ছে প্রধান এড্রেস এবং www.www.technocmd.com/ব্লগ-সম্পর্কে/ এই হচ্ছে ওয়েবপেজ।  আপনি অবশ্যি প্রকিহা করে দেখে নিতে পারেন যে এই ওয়েব পেজ এ সবার আগে সাইট এর প্রধান ডোমেইন দেখাচ্ছে তারপরে ওয়েবপেজ টেক্সট এর অনুসারে ইউআরএল দেখাচ্ছে। ওয়েবসাইট এর ওয়েবপেজ পিএইচপি, পার্ল, এএসপি, পাইথন, জেএসপি ইত্যাদি, তে লিখা হয়ে থাকে এবং ব্লগ ব্লগের ওয়েবপেজ কে এইচটিএমএল এ লিখা হয়ে থাকে। ব্লগ এর ওয়েব পেজ কে পোস্ট এবং আর্টিকলেস ও বলা হয়ে থাকে। কিন্তু ওয়েবসাইট এর ওয়েবপেজ কে শুধুমাত্র ওয়েবপেজ বলা হয়।





Web Page দুই ধরণের হয়ে থাকে। একটা হচ্ছে Script Web page এবং আর একটি Multimedia / Constructwall web page। স্ক্রিপ্ট ওয়েব পেজ ওয়েবসাইট থাকে এবং মাল্টিমিডিয়া/কন্সটেক্টওয়াল ওয়েব পেজ ব্লগ এ থাকে।




৩. What is Blog | ব্লগ কি?





Blog হচ্ছে এক ধরণের ইনফরমেশন হাব যেখানে আপনি আলাদা আলাদা তথ্যের ভান্ডার পেয়ে যাবেন আর সেই তথ্য কে আলাদা আলাদা ওয়েবপেজ এ দেখানো হয়। প্রত্যেক টি Blog কে নলেজ, ইনফরমেশন, এডুকেশনাল, ট্রেনিং এবং কোনভার্সেশনাল উদ্দেশ্য এর জন্য তৈরী করা হয়, আর এই প্লাটফর্মে পাঠকগণকে যে কোনো বিষয়য়ের সমন্ধে সম্পূর্ণ তথ্য জানানো হয়। আর এই ব্লগ কে যিনি পরিচালনা করেন উনাকে ব্লগার বলা হয়। যেমন ধরুন, যদি আপনি ইন্টারনেট খুলে "ব্লগিং কি?" সার্চ করবেন তখন দেখবেন যে এরসমন্ধে সম্পূর্ণ তথ্য আপনি Blog থেকে পেয়ে যাবেন আর সেই তথ্যের সন্ধান আপনাকে যে কোনো ব্লগার তার ব্লগে লিখে রেখেছেন। এখন কথা হচ্ছে এইটা যে ব্লগ/ব্লগারস কে ছাড়া এই ইন্টারনেট একদম শুন্য। যখন আমরা ইন্টারনেট এ জেকননো সমস্যার সমাধানের জন্য কোনো কিছু সার্চ করি তখন দেখবেন সেই সব প্রশ্নের উত্তর Blogger গণ লিখে রেখেছেন আর সেই সমস্ত পড়ার পরে আপনি আপনার প্রশ্নের উত্তর সম্পূর্ণ ভাবে পেয়ে যাবেন।




ব্লগ এ আলাদা আলাদা ধরণের আর্টিকেল লিখা হয়ে থাকে যেগুলোকে ব্লগের আলাদা আলাদা পেজ এ এক্সেস করা হয়। যেমন ধরুন রঙ্গীন বাংলা ব্লগের এটি ৫ নাম্বার আর্টিকেল আর এই ৫ নাম্বার আর্টিকেল ৫ নাম্বার Web Page এ লিখা হয়েছে একে আবার আপনি পোস্ট ও বলতে পারেন।যেমন ধরুন: রঙ্গীন বাংলা, টেকরাডার, ব্লগনেটবুক, টেকক্রাঞ্চ, গিজমোডো ইত্যাদি।




৪. What is Blogging | ব্লগিং কি?





ব্লগ এ কালানুক্রমিক অর্ডার এ লিখা আর্টিকেল কে Blogging বলা হয়। এটা সম্পূর্ণ আলাদা বিষয় যে ব্লগিং থেকে আয় করা যায় কিন্তু আজকের এই ইন্টারনেট জগতে Blogging বলা হয় যেখানে প্রত্যেকদিন আর্টিকলেস, ইমেজেস, ভিডিওস, মিউজিক ইত্যাদি, শেয়ার করা হয়ে থাকে। ব্লগ হচ্ছে একটি অনলাইন ডাইরি এর মতো যেখানে প্রতিদিন আর্টিকেল লিখাকে ব্লগিং বলা হয়। যেমন ধরুন, ব্লগ এবং ব্লগিং।




জ্ঞানভিত্তিক:
মনে রাখবেন যে একটি Blog Website হতে পারে কিন্তু একটি ওয়েবসাইট কখনো ব্লগ হতে পারে না। আপনি যে সব Online Domain URL কে ভিজিট করে থাকেন সেই সব হচ্ছে Website।




Every man has brains but not all brains do the same things = সমস্ত মানুষের মস্তিষ্ক আছে কিন্তু সব মস্তিষ্ক একই জিনিস না।
Every blog are websites but not all websites are blogs = প্রতিটি ব্লগ ওয়েবসাইট কিন্তু সব ওয়েবসাইট ব্লগ নয়।
Every mango is fruits but not all fruits are the mango = প্রতিটি আম ফল হয় তবে সব ফলই আম হয় না।




উপসংহার:




আমার মনে হয় TechnoCMD ব্লগের আলোচনায় Website, Web page, Blog এবং Blogging কি বুঝতে পেরেছেন। যদি ওয়েবসাইট, ওয়েবপেজ, ব্লগ এবং ব্লগিং এর মধ্যে পার্থক্য কি পড়ে ভালো লাগে এবং কিছু তথ্য জানানোর থাকে তাহলে আপনি কমেন্ট করে আপনার মতামত অবশই জানাবেন। যদি এই পোস্টটি যদি আপনার ভালোলাগে তাহলে অবশই আপনার বন্ধুবান্ধবের সাথে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে ভূলবেন না। শুভ রথযাত্রা! ধন্যবাদ!


Tags

advertisement

Subrata Das is an Indian Entrepreneur and Editor-in-Chief at TechnoCMD. He founded TechnoCMD in 2019 and afterward moved to the USA along with his classmates. At present, the plan for a tech blog is a security analyst. You may be wondering who is Subrata Das: a Problogger, Entrepreneur, Superior Web Developer, SEO, and Cyber Security Analyst.