logo

What is Dark Tequila in Bengali | ডার্ক টেকিলা কি


বন্ধুগণ আজকে আমি আপনাদের সাথে অত্যাধুনিক Computer malware কে নিয়ে আলোচনা করতে চলেছি আর সেই বিষয়টির নাম হচ্ছে Dark Tequila। Dark Tequila হচ্ছে এক ধরণের চতুর এবং উন্নত Computer malware এটি সাথে অনেক রকমের কাজকর্ম করতে পারে। DT Computer Malware এর Evidence Application The Next Web এবং এসসি ম্যাগাজিনে কন্ফার্ম করতে পারবেন। 
What is Dark Tequila in Bengali


কম্পিউটার টেকনোলজি তে খুব তাড়াতাড়ি ডেভেলপমেন্ট হওয়ার সাথে সাথে এই টেকনোলজি এর সিকিউরিটি দুর্বলতা ও বেড়ে চলেছে। তবে বর্তমানে টেকনোলজি এর জন্য Virus Defender Software কে বানিয়ে ফেলা হয়েছে কিন্তু এই সফটওয়্যার এর একটা সমস্যা যে অত্যাধুনিক Malware Detect করার জন্য স্ট্রং মডিউল উপলব্ধ থাকে না এই কারণে নতুন Computer malware আমাদের মেশিন কে খুব তাড়াতাড়ি আক্রমণ করে ফেলে।

What is Dark Tequila?

What is Dark Tequila in Bengali: Dark Tequila ৬ টি মডেলে কাজ করে থাকে এবং এই মডেলকে এমন ভাবে ডিজাইন করা হয়েছে যে এটি আগের ভার্সন এর থেকে আরো বেশি শক্তিশালী এবং চতুর প্রকৃতির হয়। এই মডেল ব্যাবহারকারির মেশিন এর মধ্যে এমন ভাবে কাজ করে যে ইনফেক্টেড কম্পিউটার ঠিক যেমন ভাবে কাজ করার ঠিক তেমন ভাবে কাজ করতে থাকে যার কারণে এই ম্যালওয়্যার কে ধরা খুব কষ্ট সাধ্য হয়ে পড়ে।কম্পিউটার টেকনোলজি এর ইতিহাসে ম্যালওয়্যার আজপর্যন্ত অনেক তথ্য চুরি করে ফেলেছে যেমন ধরুন Username, password, credit card details ইত্যাদি।

তাহলে বন্ধুরা এখন আমি আপনাদের Dark Tequila এর মডিউল সমন্ধে বিস্তারিত জানিয়ে দিচ্ছি যার ফলে আপনারা এই বিপদজনক ম্যালওয়্যার এর সমন্ধে সম্পূর্ণ ভাবে জানতে পারবেন।
  • C&C: Command & Control Dark Tequila Malware এর গুরুত্ব এটাই যে এটি ইন্টারনেট রিলে চ্যাট (IRC) এর ব্যবহার করে ইনফেক্টেড মেশিন এবং সার্ভার এর মধ্যে যোগাযোগ করতে সাহায্য করে। এই কমিউনিকেশন এর দ্বারা যে মনিটরিং হয় সেটি Man-in-the-middle attack থেকে করা হয় কারণ ইনফেক্টেড কম্পিউটার এ Malware Analysis এর রক্ষা যাতে করা যায়। এই কমিউনিকেশন এ যে সব একটিভিটিস হয়ে থাকে সেই সবকে Dark Tequila Record করে এবং শেষে Man-in-the-middle attack করে ফিনান্সিয়াল তথ্য চুরি করে নেয়।
  • KeyLogger: কিলোগ্গার মডিউল ব্যাবহারকারির কম্পিউটার থেকে সিস্টেম লগইন ইনফরমেশন, কিস্ট্রোক লগস এর সাহায্যে চুরি করে নেয়। এই মডিউল সম্পূর্ণ সিস্টেম কে মনিটরিং করতে থাকে। আপনি এটা ভাবতে পারেন যে KeyLogger ব্যাবহারকারী মেশিন এ  ২৪/৭ নজর রাখে যে কবে, কোথা থেকে কিভাবে লগইন ক্রেডেনটিয়ালস ব্যাবহার করে। এবং সর্বশেষে সম্পূর্ণ তথ্য চুরি করে নেয়। সেই সব চুরি করা তথ্যের মধ্যে ফিনান্সিয়াল ক্রেডেনটিয়ালস ও থাকে।
  • Information Stealer: Information Stealer মডিউল ব্যাবহারকারির ব্যাঙ্কিং পাসওয়ার্ডস কে ইমেইল এবং এফটিএফ ফাইলস এর সাহায্যে এক্সট্র্যাক্ট করে চুরি করে নেয় যেটা কিলোগ্গার হয় না। আমি আশাকরি আপনি এখন নিশ্চই ভাবতে পারছেন যে Dark Tequila কে কিভাবে ডিজাইন করা হয়েছে। Information Stealer মডিউল নিজস্ব  নেটওয়ার্ক এর সাহায্যে চুরি করা সেই পাসওয়ার্ডকে হ্যাকার দের কাছে পাঠিয়ে দেয়।
  • USB Infector: USB Infector Module কে রিমোভেবল ডিভাইস কে ইনফেক্ট করার জন্য ডিজাইন করা হয়েছে। যখন কোনো ব্যাবহারকারী উনার ইউএসবি ড্রাইভ ইনফেক্টেড পিসি এর সাথে কানেক্ট করে তখন এই মডিউল ইউএসবি এর মধ্যে  অটোমেটিক্যালি কপি হয়ে যায় এবং যখন উনি সেই ইউএসবি তা অন্য পিসি তে ব্যবহার করেন তখন সেই পিসি টাও ইনফেক্ট হয়ে যায়। যখন আমরা কোনো পেন ড্রাইভ বা রিমোভেবল ডিভাইস আমাদের পিসি তে লাগাই তখন "Auto run" অন হওয়ার কারণে  ইউএসবি ইনফেক্টের মডিউল খুলে ইন্স্টল্ হয়ে যাই। কিন্তু এখানে একটা কথা যদি আপনি অটো রান অপসন কে অফ করে রাখেন তাহলে তখন এই ইউএসবি ইনফেক্টের কোনো ধরণের কাজকর্ম করতে পারবে না। 
  • Service Watchdog: Service Watchdog Module Hackers কে এটা দেখতে সাহায্য করে যে কম্পিউটার এ ইনস্টল করানো ম্যালওয়্যার সঠিক ভাবে কাজ করছে কি না। এই মডিউল এই ম্যালওয়্যার এর খুব গুরুত্বপূর্ণ অংশ। যদি এই Service Watchdog Module Hackers এই ম্যালওয়্যার এ না থাকে তাহলে ইনফেক্টেড কম্পিউটার এর পরিস্থিতি জানা হ্যাকার এর জন্য খুব কাষ্টসাধ্য হয়ে পড়ে।

Installation and Uninstall:Dark Tequila Malware কে ভিক্টিম এর কম্পিউটার এ রিমোটলি আন ইনস্টলেশন করা যেতে পারে এবং ইনস্টলেশন করার জন্য ইউএসবি ইনফেক্টের এবং অন্যান্য প্রযুক্তি ব্যাবহার করা হয়ে থাকে। এটি কে ম্যালওয়্যার Kaspersky Lab প্রকাশ করেছে যেটা আমি পোস্ট শুরু করার আগে আমি আপনাদের জানিয়েছি।

উপসংহার:আমার মনে হয় TechnoCMD ব্লগের আলোচনায় Dark Tequila কি বুঝতে পেরেছেন। যদি ডার্ক টেকিলা কি পড়ে ভালো লাগে এবং কিছু তথ্য জানানোর থাকে তাহলে আপনি কমেন্ট করে আপনার মতামত অবশই জানাবেন। যদি এই পোস্টটি যদি আপনার ভালোলাগে তাহলে অবশই আপনার বন্ধুবান্ধবের সাথে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে ভূলবেন না। ধন্যবাদ!



Tags

advertisement

Subrata Das is an Indian Entrepreneur and Editor-in-Chief at TechnoCMD. He founded TechnoCMD in 2019 and afterward moved to the USA along with his classmates. At present, the plan for a tech blog is a security analyst. You may be wondering who is Subrata Das: a Problogger, Entrepreneur, Superior Web Developer, SEO, and Cyber Security Analyst.